অক্সফোর্ড ও ক্যামব্রিজের গ্রন্থাগারে স্মৃতি ফামির বই

নব্বইয়ের দশকের জনপ্রিয় মডেল ও অভিনেত্রী স্মৃতি ফামি বর্তমানে যুক্তরাজ্যে স্থায়ীভাবে বসবাস করছেন। সম্প্রতি তিনি ঘোষণা দিয়েছিলেন জন্মদিনে নিজের লেখা প্রথম বই প্রকাশ করবেন। কথা তিনি রেখেছেন। ১০ অক্টোবর প্রকাশ করেছেন তাঁর স্বপ্নের সেই বইটি। নাম ‘ভার্চুয়াল রিয়ালিটি’। বইটি স্থান পাচ্ছে বিশ্বের শীর্ষস্থানীয় পাঁচটি অনলাইন শপে। এর মধ্যে রয়েছে অক্সফোর্ড ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের ন্যাশনাল লাইব্রেরি ও ব্রিটিশ গ্রন্থাগার।

এ ছাড়া শীর্ষস্থানীয় অনলাইন শপ অ্যামাজনসহ বিশ্বের শতাধিক ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে বইটি। স্মৃতি ফামি বলেন, ‘বৈশ্বিক বাস্তবতায় সিনেমা নির্মাণ ও চিত্রনাট্য তৈরির বিষয়ে তিনি বইটি লিখেছেন। আর সেটি লেখার পেছনে রয়েছে নব্বইয়ের দশক থেকে ক্যামেরার সামনে কাজ করার অভিজ্ঞতা এবং এ বিষয়ে ১৬ বছরের উচ্চতর শিক্ষাজীবন।’ তিনি আরো বলেন, ‘টানা ১০০ দিন লেগেছে বইটি লেখা শুরু ও শেষ করতে। নিজের অভিজ্ঞতা নিয়ে ভাবছিলাম এমন একটি বই লেখার। অবশেষে সেটি করতে পেরে আরাম বোধ করছি।

এ বিষয়ে স্মৃতি ফামি আরো জানান, বৈশ্বিক বাস্তবতায় সিনেমা নির্মাণ ও চিত্রনাট্য তৈরির বিষয়ে বইটি লিখেছেন তিনি। এটি লেখার পেছনে রয়েছে নব্বইয়ের দশক থেকে ক্যামেরার সামনে কাজ করার অভিজ্ঞতা আর এ বিষয়ে ১৬ বছরের উচ্চতর শিক্ষাজীবন।

প্রসংগত, ১৯৯২ সালে এপি কোল্ড ক্রিমের একটি বিজ্ঞাপনের মাধ্যমে শোবিজে কাজ শুরু করেন স্মৃতি ফামি। এরপর বেশ কিছু বিজ্ঞাপনে কাজ করার সুবাদে আলোচনায় আসেন। ১৯৯৯ সালে ফুজিয়ান ফ্রিজের বিজ্ঞাপন করেন স্মৃতি। মাঝখানে ভারতের ডাবরের বিজ্ঞাপনে কাজ করেন। এটি নির্মাণ করেছিলেন ডিপেস ভাগট।

সব শেষে স্মৃতি ফামি অমিতাভ রেজা চৌধুরীর নির্দেশনায় গ্ল্যাক্সোস ডি-এর এই বিজ্ঞাপনে কাজ করেছেন। এতে তাঁর সহশিল্পী ছিলেন বিশ্বখ্যাত ক্রিকেটার সাকিব আল হাসান।

NO COMMENTS

LEAVE A REPLY