ওঠানামায় অস্থির সোনার বাজার!

ওঠানামায় অস্থির সোনার বাজার!

দাম ওঠানামায় বেশ অস্থির সোনার বিশ্ববাজার। শুক্রবার (২ অক্টোবর) সকালে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স সোনা বিক্রি হয় ১৮৯৪.৮৬ ডলারে; যা আগের দিনের সবশেষ দামের চেয়ে ১১.৭১ ডলার কম।

আগের দিন অর্থাৎ ১লা অক্টোবর বিশ্ববাজারে প্রতি আউন্স সোনার সবশেষ দাম ছিল ১৯০৬.৫৬ ডলার। এদিন, বাজার উর্ধমুখী প্রবণতায় ছিল। একদিনেই এক আউন্স সোনার দাম বাড়ে ১৮.৫৯ ডলার।

তবে, গত মাসের শেষ দিন (৩০ সেপ্টেম্বর) বাজার ছিল নিম্নমুখী। দিনব্যাপী লেনদেন শেষে প্রতি আউন্স সোনার দাম কমে ১০.২৫ ডলার আর দিনের সবশেষ দাম দাঁড়ায় ১৮৮৭.৯৮ ডলারে।

এর আগে ২১ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টম্বর পর্যন্ত টানা দরপতনের মধ্যে হাতবদল হয় সোনা। ২১ সেপ্টেম্বর ব্যাপক দরপতনে এক আউন্স সোনার দাম ১৯৫০.৫৩ ডলার থেকে নেমে আসে ১৯১১.৬২ ডলারে। এর পরের দিন আরেক দফায় নেমে আসে ১৮৯৮.৬৫ ডলারে। ২৩ সেপ্টেম্বরেও বড় ধরনের দরপতন হয় সোনার বাজারে।

এদিন, সোনার দর নামে ১৮৬২.৫২ ডলারে। এরপর দিন (২৪ সেপ্টেম্বর) সামান্য উর্ধমুখী প্রবণতা দেখালেও বাজারে মাথা তুলে দাঁড়াতে পারেনি সোনা। পরদিন আবার পড়ে যায় এই ধাতুটি। তবে, ২৮ ও ২৯ সেপ্টেম্বর, এই দুইদিন বিনিয়োগ আর্কষণে শক্ত অবস্থান ধরে রাখে সোনা। চাঙ্গাভাবে দুই দিনে ১৮৫৯.৭৫ ডলার থেকে ১৮৯৯.৫৮ ডলারে উঠে যায় সোনার দাম।

NO COMMENTS

LEAVE A REPLY