করোনার সময়ে হৃদযন্ত্র সুস্থ রাখতে আমাদের যা করতে হবে

নিউজ ডেস্ক: এই করোনাকালে হার্টের সমস্যা থাকলে চলতে হবে অনেক বেশি সাবধানে। মানতে হবে স্বাস্থ্যবিধিসহ আরও কিছু বিষয়।কারণ বিশেষজ্ঞরা বলেন, করোনাভাইরাসে আক্রান্ত হলে হার্টের রোগীদের অবস্থা অনেক জটিল হয়ে যায়, ঝুঁকিও বেশি থাকে।

আর তাই মহামারি করোনার সময়ে হৃদযন্ত্র সুস্থ রাখতে আমাদের যা করতে হবে:

খুব প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়া। সব সময় সঙ্গে হ্যান্ড স্যানিটাইজার রাখা। নিয়ম মেনে মাস্ক ব্যবহার মাস্ট। চেষ্টা করতে হবে সামাজিক দূরত্ব মেনে চলা ও বেশি লোক হয় এসব জায়গা এড়িয়ে চলতে হবে।

দিনে ১৫ মিনিট প্রাণখোলা হাসি। অনাবিল হাসি হার্টের জন্য খুবই উপকারী। হাসি মানুষের রক্তনালিতে রক্ত চলাচলকে কার্যকর রাখতেও সহায়তা করে।

অতিরিক্ত তেল মশলায় রান্না করা খাবার কম খান। মাছ বেশি খেতে সমস্যা নেই তবে মাংস পরিমিত। প্রতিদিনের খাবারে বেশি করে সবজি ও ফল রাখুন। প্রাণীজ তেল এড়িয়ে চলুন।

ওজন রাখুন নিয়ন্ত্রণে। সপ্তাহে কমপক্ষে ৫ দিন অন্তত ৩০ মিনিট করে ব্যায়াম করতে হবে।

জীবনযাপনে চাই ইতিবাচক দৃষ্টিভঙ্গি। দুঃশ্চিন্তা, হতাশা এড়িয়ে চলার চেষ্টা করুন। দুঃশ্চিন্তা হার্টের জন্য মারাত্মক। হার্ট ভালো রাখতে, মন ভালো থাকাও জরুরি। ভালোবাসুন চারপাশের সাবাইকে, চেষ্টা করুন ভালো কাজে সম্পৃক্ততা বাড়াতে। মন এমনিতেই ভালো থাকবে, সঙ্গে হার্টও।

ধূমপান ও নেশাজাতীয় দ্রব্য হার্টের জন্য খুবই ক্ষতিকর। যদি কেউ ধূমপায়ী হয়, অ্যালকোহল পান করে কিংবা নিষিদ্ধ ড্রাগ নেয় তাহলে তার হার্টের অতিরিক্ত পরিশ্রম হয়। অধিক পরিশ্রম করলে আমরা যেমন পরিশ্রান্ত হয়ে পড়ি, তেমনি হার্টও ক্লান্ত হয়ে যায়। যার পরিণাম ধীরে ধীরে মৃত্যু।

হার্টের যেকোনো ধরনের সমস্যায় নিয়মিত বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শে থাকুন।

NO COMMENTS

LEAVE A REPLY