জাপানে রোবট দিয়ে ঘরে ঘরে পণ্য পৌঁছানোর প্রস্তুতি চূড়ান্ত

করোনাকালীন সময় মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বেড়েছে। এই পরিস্থিতিতে প্রাত্যাহিক জীবনের প্রয়োজনে ডেলিভারি রোবট নিয়ে আসছে জাপান। প্রাণঘাতী করোনাভাইরাস মানুষের সাথে মানুষের যোগাযোগ কমিয়েছে। এই পরিস্থিতিতে নিত্য প্রয়োজনীয় জিনিস কেনাকাটা করতেও সমস্যার মুখে পড়ছে মানুষ। এই ডেলিভারি রোবট প্রয়োজনীয় খাবার, জিনিস দোকান থেকে নিয়ে ভোক্তাদের হাতে পৌঁছে দিবে।

আগামী আগস্টেই ট্রায়ালের জন্য মানুষের সেবায় কাজ শুরু করবে ডেলিভারি রোবট জেএমপি ইনকের ডেলিরিও। প্রথমে প্রয়োজনীয় খাবার সরবরাহ করা হবে। আগস্টের ১২ তারিখ থেকে ১৬ তারিখ পর্যন্ত চলবে ট্রায়াল। ট্যাবলেট কম্পিউটারের মাধ্যমে মানুষ এই ডেলিভারি রোবটের সাহায্যে অর্ডার করতে পারবে। জেএমপি কর্মকর্তা বলছেন, করোনার এই প্রার্দুভাবের মধ্যে আমরা যে পরিষেবাগুলো দেওয়া সম্ভব তার সর্বোচ্চ দেব।

ডেলিরিও এক মিটার লম্বা এবং ঘন্টায় এর গতিবেগ ৬ কিলোমিটার। একসাথে ৫০ কেজি পর্যন্ত বহন করতে পারবে রোবটটি এবং রাস্তায় এর উন্নত প্রযুক্তির সাহায্যে যেকোন ধরণের বাঁধা এড়িয়ে চলতে পারবে।

দ্রুত জনসংখ্যা বৃদ্ধি এবং নিম্ন জন্মহারের কারণে সৃষ্ট শ্রমের ঘাটতি  দূর করতে সরকার এই রোবট সেবার উপর আগ্রহ প্রকাশ করেছে জাপান সরকার।

জাতীয় পুলিশ সংস্থার অধীনে একটি প্যানেল কীভাবে ট্রাফিক নিয়মগুলোর সাথে ডেলিভারি রোবট গুলোকে খাপ খাওয়ানো যায়, এই বছরই রোবটগুলোকে কিভাবে রাস্তায় নামানো যায় সে বিষয়ে আলোচনা শুরু হয়েছে। এরই মধ্যে বৃহৎ ই কর্মাস প্রতিষ্ঠান রাকুটেন ইনক বলছে তারা সয়ংক্রিয় ডেলিভারির কথা ভাবছে এবং চলতি বছরের মধ্যেই এর কাজ শুরু হবে।

NO COMMENTS

LEAVE A REPLY