নিয়মিত গরম পানির গার্গেল করোনাকে দূরে রাখে: স্বাস্থ্য অধিদপ্তর

‘যাঁরা করোনায় আক্রান্ত হয়েছেন, তাঁরা তরল জাতীয় খাবার বেশি করে খাবেন। তাঁদের জন্য সুফল বয়ে আনবে। এ ছাড়া খাবারের তালিকায় সব সময় হালকা গরম পানি রাখবেন এবং মসলাসহ গার্গল করবেন। এ গার্গল করে অনেক করোনা রোগী উপকার পেয়েছেন।’ আজ সোমবার স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত নিয়মিত বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

অধ্যাপক নাসিমা বলেন, ‘আপনার সুরক্ষা আপনার হাতে। নিজেকে সুরক্ষিত রাখার জন্য যা যা স্বাস্থ্য নিয়ম আছে, সেগুলো আপনারা মেনে চলুন। সঠিকভাবে মাস্ক পরিধান করতে হবে। সবাই মাস্ক পরুন, বাড়ির শিশু-বৃদ্ধ সবাইকে এ ব্যাপারে উদ্বুদ্ধ করুন।’

অধ্যাপক নাসিমা বলেন, ‘সাবানপানি দিয়ে বারবার ২০ সেকেন্ড ধরে হাত পরিষ্কার করুন। সামাজিক দূরত্ব বজায় রেখে চলুন। অফিস, বাজার, কর্মস্থল যেখানে যান না কেন, সব সময় মুখে যেন মাস্ক থাকে, সে বিষয়ে খেয়াল রাখুন। যাঁরা আক্রান্ত হয়েছেন বা যাঁরা আক্রান্ত হননি, সবাই মনোবলকে উজ্জীবিত রাখুন। মানসিক স্বাস্থ্যের যত্ন নেবেন।’

অধ্যাপক নাসিমা আরো বলেন, হালকা ব্যায়াম ও ভিটামিন সি, জিঙ্ক ও প্রাটিন সমৃদ্ধ খাবার খাবেন। এ ছাড়া পানি ও তরল জাতীয় খাবার বেশি করে খাবেন।

করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ রোগে আক্রান্ত হয়ে ৬৭২ জনের মৃত্যু হলো। এ ছাড়া নতুন করে আরো দুই হাজার ৩৮১ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ৪৯ হাজার ৫১৪ জন করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছে।

NO COMMENTS

LEAVE A REPLY